ইসলামে সৌন্দর্যতত্ত্বের নীতিমালা

সংক্ষেপিত ভাষান্তর: শাকিল সোহায়েব আব্দুল্লাহ, সংক্ষেপিত ভাষান্তরের ক্ষেত্রে অধ্যাপক শাহেদ আলী কর্তৃক প্রণীত এবং বিআইআইটি কর্তৃক প্রকাশিত আত-তাওহীদ: চিন্তাক্ষেত্রে ও জীবনে এর অর্থ ও তাৎপর্য শীর্ষক গ্রন্থটির বাংলা অনুবাদের সহায়তা নেয়া হয়েছে।

Authors

  • শাকিল সোহায়েব আব্দুল্লাহ

DOI:

https://doi.org/10.52805/bjit.v14i21.255

Abstract

ড. ইসমাঈল রাজী আল ফারুকী গত শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক ও ইসলামি চিন্তাবিদ। তার রচিত গ্রন্থ “Al Tawhid: Its Implications for Thought and Life” একটি অনন্য সাধারণ কীর্তি। তিনি এ গ্রন্থের শেষে “Principle of Esthetics” শিরোনামে একটি অধ্যায় রচনা করেন। সেখানে তিনি পাশ্চাত্যের মোকাবিলায় ইসলামের নন্দনতাত্ত্বিক শ্রেষ্ঠত্ব ও স্বাতন্ত্র তুলে ধরেন। বাংলা ভাষায় এ বিষয়ে কম কাজ হয়েছে। সেক্ষেত্রে এ লেখাটি নন্দনতত্ত্ব সংক্রান্ত গভীর প্রশ্নগুলো সম্পর্কে ধারণা লাভে সাহায্য করবে। এখানে অত্যন্ত জটিল একটি আলোচনার মূল কথাগুলি সংক্ষিপ্ত আকারে সরল ভাষায় উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। বিষয়টি আরও গভীরভাবে জানতে হলে পাঠককে মূল বইটি পড়ে নিতে হবে।

Downloads

Published

2022-08-30

How to Cite

শাকিল সোহায়েব আব্দুল্লাহ. (2022). ইসলামে সৌন্দর্যতত্ত্বের নীতিমালা: সংক্ষেপিত ভাষান্তর: শাকিল সোহায়েব আব্দুল্লাহ, সংক্ষেপিত ভাষান্তরের ক্ষেত্রে অধ্যাপক শাহেদ আলী কর্তৃক প্রণীত এবং বিআইআইটি কর্তৃক প্রকাশিত আত-তাওহীদ: চিন্তাক্ষেত্রে ও জীবনে এর অর্থ ও তাৎপর্য শীর্ষক গ্রন্থটির বাংলা অনুবাদের সহায়তা নেয়া হয়েছে।. Bangladesh Journal of Integrated Thoughts, 14(21). https://doi.org/10.52805/bjit.v14i21.255

Issue

Section

Research Note