ইসলামে নৈতিকতা ও আচরণ: ইসলামি আদবের দিক নির্দেশনা

লেখক: ড. মারওয়ান ইবরাহীম আল-কায়সি, অনুবাদ: শেখ এনামুল হক, প্রকাশক: বিআইআইটি, প্রকাশ: তৃতীয় সংস্করণ ২০১৩, আইএসবিএন: ৯৮৪-৮২০৩-২২-৭, পৃষ্ঠা: ১৭৬।

Authors

  • মো. আফতাবুজ্জামান

DOI:

https://doi.org/10.52805/bjit.v14i21.254

Abstract

আধুনিক বিশ্বের অন্যতম ইসলামি পন্ডিত ও চিন্তাবীদ ড. মারওয়ান ইবরাহীম আল-কায়সি, জর্দানের ইয়ারমুক বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগের অধ্যাপক। তিনি ইসলামের সমসাময়িক বিভিন্ন বিষয়ে বেশ কিছু বই লিখেছেন। বর্তমান বইটি তাঁর লিখিত ইংরেজি বই Morals and Manners in Islam : A Guide to Islamic Adab এর বাংলা অনবাদ। ইসলাম শুধু একটি ধর্ম নয়, একটি পরিপূর্ণ জীবন বিধান। ইসলাম একদিকে যেমন ধর্মীয় বিষয় আলোচনা করে তেমনি মানুষের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক বিষয়েও ইসলামের রয়েছে সুস্পষ্ট দিক নির্দেশনা। আলোচ্য বইটিতে তিনি মানুষের সামগ্রিক জীবনে ইসলামি আদবের বিধি বিধান অত্যন্ত সংক্ষিপ্ত অথচ হৃদয়গ্রাহীভাবে উপস্থাপণ করেছেন। একজন সত্যিকার মানুষের জীবন পদ্ধতি সম্পর্কে ব্যাপক জ্ঞানার্জনে আগ্রহী মুসলমান ও অমুসলমানদের জন্য এটি একটি সমন্বিত গ্রন্থ। লেখকের এ পুস্তিকাটি মূলত তাঁর দেশের সাংস্কৃতিক আবহে লেখা হলেও ইসলামের সার্বজনীন আবেদন এতে প্রকাশ পেয়েছে।

Downloads

Published

2022-08-30

How to Cite

মো. আফতাবুজ্জামান. (2022). ইসলামে নৈতিকতা ও আচরণ: ইসলামি আদবের দিক নির্দেশনা: লেখক: ড. মারওয়ান ইবরাহীম আল-কায়সি, অনুবাদ: শেখ এনামুল হক, প্রকাশক: বিআইআইটি, প্রকাশ: তৃতীয় সংস্করণ ২০১৩, আইএসবিএন: ৯৮৪-৮২০৩-২২-৭, পৃষ্ঠা: ১৭৬।. Bangladesh Journal of Integrated Thoughts, 14(21). https://doi.org/10.52805/bjit.v14i21.254

Issue

Section

Book Reviews